জ্ঞান বিজ্ঞানে এগিয়ে থাক, নিজেকে প্রমান কর
Tuesday, 13 , March, 2018

Hepatitis

Define Hepatitis | Types and causes of Hepatitis

Written by jobaer , 200 Views, Date : 13 Mar, 18

Hepatitis is an inflammation of the liver.Which is causes of virus infection.There are 5 main hepatitis viruses as types A, B, C, D and E.It enter into the body by different way.

হেপাটাইটিস ভাইরাস সমুহঃ

Hepatitis A virus HAV
Hepatitis B virus HBV
Hepatitis C virus HCV
Hepatitis D virus HDV
Hepatitis E virus HEV

Hepatitis A virus(HAV):
এই রোগ সাধারণত ছড়ায় আক্রান্ত মানুষের মল , খাবার বা পানির মাধ্যমে বা by the oral fecal route.Elisa পরদ্ধতিতে serum থেকে এ ভাইরাস নির্ণয়ের পরীক্ষা করা হয়। এ ক্ষেত্রে Hepatitis a antibody (HAV-ab)IgM এবং IgG দেখা হয়।

IgM positive হলে Acute hepatitis A infection অর্থাৎ বর্তমানে সক্রিয় hepatitis A আক্রান্ত নির্দেশ করে । এই ভাইরাস প্রতিরোধের ভ্যাক্সিন পাওয়া যায়।IgG positive হলে post exposure to Hepatitis A virus অর্থাৎ পূর্বে Hepatitis A virus দ্বারা আক্রান্ত হয়েছিল বা বর্তমানে দেহে Hepatitis A এর antibody উপস্থিত আছে নির্দেশ করে।

Hepatitis B virus:
এটি রক্ত এবং শরীরের বিভিন্ন নিঃসৃত পদার্থের মাধ্যমে ছড়ায়। এ ছাড়া ইনজেকশন বা রক্তে নেয়ার নিডেলস এর মাধ্যমেও এ রোগী ছড়ায় যদি আক্রান্ত রোগীর দেহে ব্যবহার করে পুনরায় তা অন্নের দেহে ব্যবহার করা হয়।এই virus খুবই মারাত্মক , এর আক্রমনের ফলে liver cell demage হয়, এবং অনেক ক্ষেত্রে মারাও যায়। এই রোগ থেকে রখার জন্য বা hepatitis B virus প্রতিরোধ টিকা পাওয়া যায়।

এই Hepatitis B virus এর গঠন হল এর বাহির দিকে একটি capsule থাকে যা ভেতরের core কে আবৃত করে বাখে। বাহিরের capsule এ একটি protein থাকে যাকে বলা হয় Hepatitis B surface antigen(HBsAg).ভেতরের core এ আর একটি protein উপস্থিত ফলে শরীরে এদের বিরুদ্ধে Antibody তৈরি করে। এ জন্য এ সব antigen পরীক্ষার সময় HBsAb, HBcAb, HBeAb ইত্যাদি antibody গুলও দেখা হয়।

রক্ত নিয়ে serum তৈরি করে, serum থেকে Hepatitis B নির্ণয়ের টেস্ট করা হয়। Agglutination, ICT method এবং ELISA পদ্ধতিতে এ টেস্ট করা যায়।HBsAg বা Hepatitis B surface Antigen রোগী Hepatitis B virus এ আক্রান্ত হলে positive হবে।

Hepatitis C virus:
এই ভাইরাস ছড়ানোর মাধ্যমে Hepatitis B এর মত। anti HCV test এর মাধ্যমে এই ভাইরাস এর উপস্থিতি নির্ণয় করা যায়। এই ভাইরাস প্রতিরোধ কোন টিকা এখনো বাজারে আসেনি।ICT, ELISA এবং PCR পদ্ধতিতে টেস্ট করে এই ভাইরাস এর উপস্থিতি নির্ণয় করা যায়।ELISA, PCR test সবচেয়ে নির্ভর যোগ্য।

Hepatitis D virus:
একে Delta virus ও বলা হয়। এটি একটি RNA virus যারা Hepatitis B virus দ্বারা আক্রান্ত ঐ সব রোগীদের D virus আক্রান্ত করে। সুতরাং ব্লা যায় hepatitis B virus এর vaccine D virus কেও প্রতিরোধ করে ।Anti HDV test করে D virus এর উপস্থিতি নির্ণয় করা যায়।

Hepatitis E virus:
দুষিত পানির মাধ্যমে এ ভাইরাস ছড়ায়। এর আক্রমন খুব মারাত্মক হয় না এবং বেশিদিন থাকে না । এই রোগে আক্রান্ত হলে কোন চিকিৎসা প্রয়োজন হয় না।সাধারণত ১৫ – ৪০ বৎসর বয়সে এ রোগে বেশি আক্রান্ত হয় । এই ভাইরাস নির্ণয়ের জন্য Anti-HEV test করা হয়।

Hepatitis virus detection:
হেপাটাইটিস ভাইরাস কে নির্ণয় করা হয় রক্তে উপস্থিত বিভিন্ন প্রকার Serological maker এর মাধ্যমে । এদেরকে একত্রে Hepatitis panel বলে।
যেমনঃ Hepatitis panel-
Anti HAV
HBsAg,HBeAg, Anti HBc, Anti HBsAb
Anti HCV
Anti HEV LgG/IgM ইত্যাদি।

Write your comments here

comments