জ্ঞান বিজ্ঞানে এগিয়ে থাক, নিজেকে প্রমান কর
Monday, 12 , March, 2018

coomb's-test

Coomb’s test direct and indirect method | Causes of nagerive and positive report

Written by jobaer , 244 Views, Date : 12 Mar, 18

কিছু বিশেষ disease এর যেমন infectious mononucleosis, systemic erythematosus এবং sensitizations such as to the Rh factor, এ ক্ষেত্রে RBC গুলো antibodies দ্বারা coated হয়ে যায় । Direct coomb’s Test এর মাধ্যমে Red Blood Cells এর সাথে এই ধরনের Antibody যুক্ত আছে কিনা এ  সম্পর্কে প্রাথমিক ধারনা নেয়া যায়। এই টেস্ট করতে patient নির্ধারিত পরিমাণ blood এর সাথে coomb’s antihuman globulin serum mix করে হয় ।

Antihuman globulin serum rabit serum দিয়ে তৈরি যা মধ্যে human globulines এর বিরুদ্ধে antibodies দেয়া থাকে । যখন patiect blood rabbit serum এর সাথে মিক্স করা হয়,যদি Red blood cell এ Antibody উপস্থিত থাকে তাহলে clumping বা Agglutination হয় । Red cell গুলো clumping সৃষ্টি করে autoimmune hemolytic anemia তে coomb’s test positive হয় কারন এ রোগের দেহে তার নিজের RBC-র বিরুদ্ধে antibody উপস্থিত থাকে।

Blood grouping এবং crossmatching করার সময় screen test হিসেবে এ টেস্ট করা হয়, এছাড়া RBC sensitization to drugs or blood transfusion, Hemolytic transfusion reaction, erythroblastasis fetalis, present of antibody in newborn’s red blood cells সনাক্ত করতে Direct coomb’s Test

Coomb’s test করার ২ টি পদ্ধতি আছে-
1. Direct coomb’s test
2. Indirect coomb’s test

সাধারণত Anti human globulin serum কে coomb’s serum বলা হয়।
Direct Coomb’s Test –
প্রথমে রোগীর whole blood collection করে normal saline দিয়ে 3 times wash করে patient cell suspension তৈরি করে নিতে হবে।
একটি টেস্ট টিউব এ ২ ড্রপ patient cell suspension নিতে হবে।
Patient cell suspension এর সাথে চার ড্রপ Anti human globulin নিয়ে মিক্স করতে হবে.
15 – 30 seconds centrifuge করতে হবে।

Centrifuge করার পর agglutination পর্যবেক্ষণ করতে হবে।
Agglutination হলে coomb’s test : positive
Agglutination না হলে coomb’s test : negative

যে কারনে Direct comn’s test positive হয়-

  • Erythroblastosis fetalis
  • Hemolytic anemias
  • Infectious mononucleousis
  • Systemic lupus erythematosus
  • Lymphomas
  • Elderly
  • Neoplasms
  • Renal disorders
  • Rheumatoid arthritis
  • Transfusion Reaction

Indirect Coomb’s test-

Rh Antibody titre কেই Indirect coomb’s test বলা হয়। Indirect coomb’s test এর মাধ্যমে রক্তের মধ্যে unexpected কোন circulating antibodies আছে কিনা যা transfused blood এর সাথে react করতে পারে তা সনাক্ত করা হয় । এই টেস্ট এর পদ্ধতি direct coomb’s test এর পদ্ধতি থেকে সম্পূর্ণ ভিন্ন । এই পরীক্ষায় patient’s serum কে antibody এবং donor’s red blood cell কে antigen হিসেবে ব্যবহার করা হয়। নির্ধারিত প্রক্রিয়ায় serum ও red cell কে একত্রিত করে antibody কে red cell এর সাথে attach হওয়ার সুযোগ দেয়া হয়।

রোগীর serum এ antibody থেকে তাহলে এই antibody donor এর red cell এর সাথে react করে এবং attach হয়ে যায়, এ অবস্থায় agglutination হয় এবং টেস্ট এর ফলাফল positive ধরা হয়। যদি কোন ধরনের agglutination হয় এবং টেস্ট এর ফলাফল positive ধরা হয়। যদি কোন ধরনের agglutination না হয় তা হলে বঝা যায় কোন antigen – antibody reaction হয় নি। এ ক্ষেত্রে serum এ হয়তো কোন antibody থাকতে পারে কিন্তু donor red cell a এমন কোন antigen নেই যা এই antibody এর সাথে react করতে পারে। ফলাফল positive হলে পুনরায় পরিক্ষা করে কোন ধরনের antibody উপস্থিত তা নির্ণয় করতে হবে।

যে সকল কারনে indirect coomb’s test positive হতে পারে-

  • Meternal-fetal Rh incompatibility
  • Incompatibile crossmach
  • Hemolytic anemia
  • Erythroblastosis fetalis

Test report ভুল হওয়ার কারনঃ

Hemoysis blood sample দ্বারা টেস্ট করলে।টেস্ট এর জন্য blood collection এর পূর্বে patient এর শরীর dextran বা IV contract media দেওয়া হলে। Cephalosporins, chlorpromazine, insulin, isoniazed, levodopa, mefenamic acid, methydopa, penicilline, phenyrion, procainamide, quinidine, sulfonamides, tetacyclines ঔষধ গ্রহন করলে।

 

Write your comments here

comments